শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

লাইফস্টাইল | Vitamin D Deficiency Symptoms: শরীরে দরকার আরও ভিটামিন ডি? এই লক্ষণগুলি বুঝিয়ে দেবে আপনি এগোচ্ছেন ভয়ানক বিপদের দিকে

নিজস্ব সংবাদদাতা | | Editor: শ্যামশ্রী সাহা ২৪ আগস্ট ২০২৪ ১৪ : ২৮Soma Majumder


আজকাল ওয়েব ডেস্ক: পেশায় তথ্য প্রযুক্তি কর্মী তনয়া মাঝেমাঝেই মেজাজ হারিয়ে ফেলছেন। ২৬ বছরের তরুণী আজকাল সারাদিনই ক্লান্তি অনুভব করেন। আবার বছর ৩৪-এর প্রিয়ক প্রায়ই রোগে ভুগছেন। তাঁর সর্দি-কাশি-জ্বর লেগেই রয়েছে। তনয়ার মতো পেশায় শিক্ষক প্রিয়কও বেশ কিছুদিন এমন চলার পর চিকিৎসকের কাছে যান। পরীক্ষায় ধরা পড়ে, দু’জনের শরীরেই ভিটামিন ডি-এর খাটতি রয়েছে। যার জন্য তাঁরা বিভিন্ন সমস্যায় ভুগছেন। তবে শুধু এই ধরনের লক্ষণই নয়, শরীরে ভিটামিন ডি-এর খাটতিতে একাধিক সমস্যা দেখা দেয়। কারণ ভিটামিন ডি শরীরের সার্বিক সুস্থতার জন্য বড় ভূমিকা পালন করে। তাই ঠিক কোন কোন উপসর্গ দেখলে সতর্ক হবেন জেনে নিন। 

ক্লান্তি- ভিটামিন ডি-এর খাটতি হলে প্রাথমিকভাবেই শরীরে ক্লান্তি বেড়ে যায়। তাই পর্যাপ্ত ঘুমানোর পরও যদি সারাদিন কাজে এনার্জি না পান, তাহলে ভিটামিন ডি পরীক্ষা করে নেওয়া উচিত। 

হাড় ও জয়েন্টের ব্যথা-ভিটামিন ডি অভাব হলে বিশেষভাবে পিঠের নিচের দিকে, তলপেটে এবং পায়ে ব্যথা হতে পারে। যদি আপনি অসহ্য জয়েন্টে ব্যথা অনুভব করেন তা ভিটামিন ডি-এর খাটতিতে হতে পারে।

পেশি দুর্বলতা- ভিটামিন ডি-এর খাটতি হলে পেশি দুর্বল হয়ে পড়ে। এমন লক্ষণ খেয়াল করে থাকলে ভিটামিন ডি পরীক্ষা করে নিতে পারেন।
 
অবসাদ ও ঘন ঘন মেজাজ পরিবর্তন- মেজাজ ঠিক রাখতে ভিটামিন ডি-এর ভূমিকা রয়েছে। শরীরে ভিটামিন ডি কমে গেলে ঘন ঘন মুড সুইং এবং অবসাদ ঘিরে ধরে। 

বারে বারে অসুস্থ হয়ে যাওয়া- ভিটামিন ডি রোগ প্রতিরোধ ক্ষমতা বজায় রাখে। তাই এর খাটতি হলে সর্দি, কাশি সহ বিভিন্ন রোগের প্রকোপ দেখা যায়। সেক্ষেত্রে ঘন ঘন অসুস্থ হলে তার কারণ ভিটামিন ডি-এর খাটতি হতে পারে। 

চুল পড়া- বিভিন্ন কারণে চুল পড়তে পারে। তবে তার একটি অন্যতম হল ভিটামিন ডি-এর খাটতি। আচমকা চুল পড়া বেড়ে গেলে ভিটামিন ডি-এর মাত্রা ঠিক আছে কিনা পরীক্ষা করে দেখে নিতে পারেন।

হাড় ক্ষয়- ভিটামিন ডি শরীরে ক্যালসিয়াম শোষণে সাহায্য করে। যা হাড় ক্ষয় রোধ করে। তাই ভিটামিন ডি-এর খাটতি হাড় ক্ষয়ের সঙ্গে ফ্র্যাকচার হওয়ার সম্ভাবনা বাড়ে। অস্টিওপোরোসিসের ঝুঁকি থাকলেও ভিটামিন ডি-এর মাত্রা পরীক্ষা করে নিন।


#warning signs of vitamin d Deficiency#Vitamin D Deficiency Symptoms#Vitamin D#Vitamin D Deficiency#Lifestyle Tips# Warning signs of vitamin d Deficiency



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

চুল থেকে চুলকুনি হবে নিমেষে ভাল! রোজ এই 'টক' ফল খেলে কী কী বাড়তি উপকার পাবেন...

নখে সাদা দাগ? এড়িয়ে গেলেই বিপদ! কখন সতর্ক হবেন?...

পুজোর আগে ৩ সপ্তাহে চটজলদি কমাতে চান ভুঁড়ি? উপায় জানালেন শন ...

সর্দি কাশিতে প্রায়ই ভোগেন? সুস্থ থাকতে মেনে চলুন এই কয়েকটি নিয়ম...

এক চুমুকেই চমৎকার, গলবে স্টোন, দূরে পালাবে ক্যান্সার, কীভাবে জানুন...

রক্তাল্পতায় ভুগছেন? ব্রেকফাস্টের এই পানীয় মেটাবে আয়রনের ঘাটতি, কীভাবে বানাবেন...

কালচে ঠোঁটের জন্য মুখ ঢাকবেন না, ঠোঁটের রঙ বদলে দেবে এই ফুলের পাপড়ি...

ভাজাভুজি খেয়েও কমবে ওজন? বাইরের এই ৫ খাবার নিশ্চিন্তে খেতে পারেন...

বাড়িতে নেগেটিভ এনার্জি? লক্ষণ বুঝলেই এই ৫টি উপায়ে করুন প্রতিকার...

সহবাসে আয়ু বাড়ে! সপ্তাহে কত বার যৌন মিলনে কমবে মৃত্যুর ঝুঁকি?...

ফ্যাটি লিভার জব্দ এই এক পানীয়তে,জানুন কখন খাবেন...

পুজোর সাজে নতুন রূপে

ম্যাচিং এখন পুরনো, পুজোয় কোন রঙের শাড়ির সঙ্গে কেমন কনট্রাস্ট ব্লাউজ পরবেন? রইল টিপস...

রোজ চুলে তেল মাখছেন? আদৌ লাভ হচ্ছে তো! জানুন আসল সত্যি...

ফেসওয়াশ লাগবে না, ত্বক পরিষ্কার করতে ভরসা রাখুন এই ডালে...



সোশ্যাল মিডিয়া



08 24